আজ শুক্রবার | ১০ আশ্বিন ১৪২৭ | ২৫ সেপ্টেম্বর ২০২০ | ৭ সফর ১৪৪২ | সন্ধ্যা ৭:৩৭
গোপালগঞ্জ, গোবড়া সবান রোড, ঢাকা, বাংলাদেশ
শুক্রবার || সন্ধ্যা ৭:৩৭ || ২৫ সেপ্টেম্বর ২০২০

এ মাসেই পলিটেকনিক শিক্ষার্থীদের মধ্যপর্ব পরীক্ষা – যেভাবে পড়াশোনা করবেন

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক

শনিবার, ১৪ মার্চ ২০২০ | ১১:২৫ পূর্বাহ্ণ

এ মাসেই পলিটেকনিক শিক্ষার্থীদের মধ্যপর্ব পরীক্ষা – যেভাবে পড়াশোনা করবেন
ফাইল ছবি

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষা কার্যক্রমের ২ম, ৪য়, ৬ম পর্বের সেমিস্টার মধ্যপর্ব পরীক্ষা শুরু হবে এই মাস থেকেই।

হাতে সময় সুযোগ কম থাকায় এই সময়ে কিভাবে পড়াশোনা করলে ভালো ফলাফল করা যাবে এমন কিছু সহায়ক পরামর্শ সফটম্যাক্স অনলাইন স্কুল এর সৌজন্যে পয়েন্ট আকারে বর্ণিত করা হয়:

🔹 রিডিং পড়ুন: যে বইটি বা অধ্যায়টি পড়া শুরু করবেন শুরুতেই একবার রিডিং পড়ে ফেলুন। এরপর অনুশীলনীর প্রশ্নের দিকে যান, দেখবেন সব প্রশ্নই আপনার পূর্ব পরিচিত মনে হবে। ফলে পড়া সহজেই আয়ত্ব করা সম্ভব হবে।

🔹 লিখতে হবে বেশি: পড়তে বসবেন শুধু বই নিয়ে নয়, সাথে যেন অবশ্যই খাতা-কলম থাকে। আপনাকে মনে রাখতে হবে আপনার বিষয়গুলো সাহিত্য টাইপের নয় যে শুধুমাত্র পড়লেই সেটা গল্পের মতো মাথায় গেঁথে যাবে। এখানে বিজ্ঞান, গাণিতিক সমস্যা বেশি থাকে যা অনুশীলন না করলে খুব দ্রুতই ভুলে যেতে হবে। সহজে আয়ত্ব না হওয়া কঠিন বিষয়ও কয়েকবার লেখার পর বশে চলে আসে।

🔹 ছন্দ বা মজার শব্দের ব্যবহার করতে পারেন: আমরা বিভিন্ন সময় ছন্দের মাধ্যমে কিছু কিছু বিষয় মনে রাখি কারণ অগোছালো বা এলোমেলো জিনিস মস্তিষ্ক সহজে মনে রাখতে পারে না। যে সকল প্রশ্নে বেশি বেশি পয়েন্ট থাকে সেগুলোর ১ম অক্ষরগুলোর সমন্বয়ে একটি মজার শব্দ তৈরী করতে পারেন। ফলে ওই অক্ষর দ্বারা আপনার টপিকে কি কি হতে পারে সেটা মস্তিষ্ক সহজে সার্চ করে বের করতে পারবে।

🔹 সাবজেক্টের ভেরিয়েশন তৈরী করতে পারেন: কখনো কখনো এমন হয় যে, একই সাবজেক্ট দীর্ঘক্ষণ পড়তে বেশ একঘেয়েমি লাগে। যদি একঘেয়েমি অনুভব করেন তাহলে অন্য একটি সাবজেক্ট পড়তে শুরু করুন।

🔹 অন্যকে শিখিয়ে দিন: আপনি যে বিষয় বা টপিকটি ভাল পারেন সেটা অাপনার অন্য বন্ধুদের শিখিয়ে দিন। কারণ এর ফলে আপনার অনুশীলন হয়ে যায় এবং সেটা মস্তিস্কে স্থায়ী হয়।

🔹 মনোযোগী হতেই হবে: যতটুকু সময় পড়বেন সেখানে মনোযোগের যেন কোন ঘাটতি না থাকে সে বিষয়ে লক্ষ্য রাখুন। মন স্থির না করে পড়লে ঘন্টার পর ঘন্টা চলে যাবে পড়ার শব্দও আশেপাশের সবাই শুনবে কিন্তু পড়া আপনার পোষ মানবে না।

🔹 স্মার্টফোন থেকে দূরত্ব বজায় রাখুন: মনোযোগ নষ্ট করার অন্যতম মাধ্যম হলো স্মার্টফোন। স্মার্টফোন প্রয়োজন হতে পারে পড়া রিলেটেড কোন বিষয়ে, কিন্তু সেটা যেন একটা নিয়ম মাফিক হয়। যেমন যখন পড়তে গিয়ে বিভিন্ন সমস্যা আসে সেটা নোট করে রাখুন, পরবর্তীতে যখন ফ্রী সময় থাকবে তখন স্মার্টফোন ও ইন্টারনেটের সহযোগিতা নিন।

🔹 প্রবলেম সমাধানে অনলাইনের সহযোগিতা নিতে পারেন: পড়ার সময় টপিক অনুযায়ী বিভিন্ন সমস্যা গুলো যে নোট করে রেখেছেন এবার সেটা সমাধান করার পালা। সকল ডিপার্টমেন্টের যে কোন সমস্যার কথা স্পষ্টভাবে বাংলায় লিখে এই গ্রুপে facebook.com/groups/softmaxbd পোস্ট করুন আশাকরি সমাধান পেয়ে যাবেন।
এছাড়াও ইউটিউবে বাংলাদেশের প্রথম অনলাইন ইঞ্জিনিয়ারিং স্কুল YouTube.com/softmaxonlineschools থেকেও ভিডিও দেখে নিতে পারেন।

🔹 ধৈর্য্য এবং আত্মবিশ্বাস রাখুন: পরীক্ষা নিকটবর্তী, এই সময়ে নিজেই নিজেকে চ্যালেঞ্জ করতে হবে। চেষ্টায় কি না হয়!! নিজের উপর আত্মবিশ্বাস রেখে ধৈর্য্যের সাথে পড়া চালিয়ে যান, সফলতা আপনার জন্য সময়ের অপেক্ষায়।

Gopalganj, Gobra Saban Road, Dhaka Bangladesh
Acting Editor: Masum Akter Tanim, Newsroom And Management Mobile: +8801763-234376 || Communication With The Editorial Council: 01780-242169
Email: press24.info2020@gmail.com, press24.bangladesh2020@gmail.com, Copyright © 2019-2020, development by webnewsdesign.com