আজ শুক্রবার | ১০ আশ্বিন ১৪২৭ | ২৫ সেপ্টেম্বর ২০২০ | ৭ সফর ১৪৪২ | সন্ধ্যা ৬:০২
গোপালগঞ্জ, গোবড়া সবান রোড, ঢাকা, বাংলাদেশ
শুক্রবার || সন্ধ্যা ৬:০২ || ২৫ সেপ্টেম্বর ২০২০

মাস্ক ব্যবহার নিয়ে বাংলাদেশ সরকারের কড়া নির্দেশনা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, ২১ জুলাই ২০২০ | ৩:২৩ অপরাহ্ণ

মাস্ক ব্যবহার নিয়ে বাংলাদেশ সরকারের কড়া নির্দেশনা

বাংলাদেশ স্বাস্থ্য সেবা বিভাগ থেকে একটি পরিপত্রের মাধ্যমে মাস্ক ব্যবহার সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

২১ জুলাই পরিপত্রে বলা হয় সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও সংশ্লিষ্ট অফিসে আগত সেবা গ্রহীতাগণ বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করবে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করবেন।

সরকারি ও বেসরকারি হাসপাতালের সকল স্বাস্থ্য সেবা কেন্দ্রে আগত সেবাগ্রহীতাগণ আংশিকভাবে মাস্ক ব্যবহার করবেন। সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করবেন।

শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, গির্জা সহ সকল ধর্মীয় উপাসনালয়ে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট পরিচালনা কমিটি বিষয়টি নিশ্চিত করবেন।

শপিং মল, বিপনীবিতান ও দোকানের ক্রেতা-বিক্রেতাগণ মাস্ক ব্যবহার করবে। স্থানীয় কর্তৃপক্ষ ও মার্কেট ব্যবস্থাপনা কমিটি বিষয়টি নিশ্চিত করবেন।

হাট বাজারে ক্রেতা বিক্রেতা গ্রহণ মাস্ক ব্যবহার করবে।মাস্ক পরিধান ব্যতিত কোন পণ্য ক্রয়-বিক্রয় করবেনা। স্থানীয় প্রশাসন ও হাটবাজার কমিটি বিষয়টি নিশ্চিত করবেন।

গণপরিবহনে (সড়ক, রেল, ও আকাশপথে) চালকের সহকারী ও যাত্রীদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে ।গণপরিবহনে আরোহন এর পূর্বে যাত্রীদের ব্যবহার করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মালিক সমিতির বিষয়টি নিশ্চিত করবে।

গার্মেন্টস ফ্যাক্টরি সহ সকল শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও মালিকগণ বিষয়টি নিশ্চিত করবে।

রিক্সা ভ্যান চালক সহ সকল পথচারীর মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে, বিষয়টি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিশ্চিত করবে।

হোটেল-রেস্টুরেন্টে কর্মরত ব্যক্তি এবং জনসমাবেশ চলাচলকারী ব্যক্তির অধিকভাবে মাস্ক পরিধান করতে হবে ।বিষয়টি স্থানীয় প্রশাসন নিশ্চিত করবে।

সকল প্রকার সামাজিক অনুষ্ঠানে আগত ব্যক্তিদের মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে, বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান নিশ্চিত করবেন।

বাড়ির কোন সদস্যের করোনা উপসর্গ দেখা দিলে বাড়ির অন্যান্য সকল সদস্যদের সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং বাধ্যতামূলক ভাবে মাস্ক ব্যবহার করতে হবে।

উপরোক্ত পরিপত্রের শেষে বলা হয়, বাংলাদেশে বসবাসরত সকল মানুষের জন্য এই পরিপত্রের নির্দেশনাগুলো সমানভাবে প্রযোজ্য।

আপনার ও আপনার পরিবারের জন্য উন্নতমানের মাস্ক ক্রয় করুনঃ

 

5-Layers-KN95-Face-Mask

পাঁচটি লেয়ারের kn95 মাস্ক। কিনতে এখানে ক্লিক করুন

চারটি লেয়ারের kn95 মাস্ক কিনতে এখানে ক্লিক করুন

Gopalganj, Gobra Saban Road, Dhaka Bangladesh
Acting Editor: Masum Akter Tanim, Newsroom And Management Mobile: +8801763-234376 || Communication With The Editorial Council: 01780-242169
Email: press24.info2020@gmail.com, press24.bangladesh2020@gmail.com, Copyright © 2019-2020, development by webnewsdesign.com